শিক্ষক আবুল বাসারতের স্বরণ সভা অনুষ্ঠিত

Print Friendly, PDF & Email

সাতক্ষীরার বিশিষ্ট সমাজসেবক ও ইটাগাছা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মো. আবুল বাসারাত এর মৃত্যুতে এক স্বরণ সভা ও দোয়া অনুষ্ঠান আজ বৃহস্পতিবার (১৬/৮/২০১৮) স্কুল প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুলের সহ-সভাপতি মো. আইয়ুব হোসেন। বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক শেখ কামাল হোসেন, মরহুম আবুল বাসারতের বড় মেয়ে আফরোজা পারভীন কেয়া, অভিভাবক প্রতিনিধি মো. রমজান আলী, প্রাক্তন ছাত্র সন্তোষ কুমার রায়, মাসুদ রানা শুকর, আমিনুল ইসলাম, মো. করিম প্রমুখ। এ সময় স্কুলের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র ও এলাকার বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, মরহুম আবুল বাসারাত ইটাগাছা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। তার হাতে গড়া এই স্কুল বাংলাদেশের শ্রেষ্ঠ স্কুলের মর্যাদা লাভ করে। স্কুলে বৃত্তি থেকে শুরু করে ভাল ফলাফলে তার অবদান চিরস্বরণীয় হয়ে থাকবে।

দোয়া অনুষ্ঠানে মরহুমের নাতি শেখ রাহিল বিন মাহমুদ ও উপস্থিতির একাংশ

 

এছাড়া সাতক্ষীরার শিক্ষা ও সমাজ সেবায় মরুহুম আবুল বাসারাত বিশাল অবদান রেখেছেন। এলাকায় একজন জ্ঞানী ও বিচক্ষণ মানুষ হিসেবে সকলের কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন তিনি। তার মৃত্যুতে সাতক্ষীরা বাসী একজন অভিভাবক হারালো, এ ক্ষতি সহজে পূরণ হবে না।

স্বরণ সভা শেষে মরহুম আবুল বাসারাতের আত্বার মাগফেরাত করে দোয়া করা হয়।

মরহুমের বড় জামাতা দৈনিক আজকালের খবরের সিনিয়র রিপোর্টার শেখ মাহমুদ এ রিয়াত জানান, সাতক্ষীরার বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী আবুল বাসারাত চিকিৎসাধীন অবস্থায় গত ১২ আগষ্ট, রবিবার ইন্তেকাল করেন। তিনি দীর্ঘদিন ধরে ডায়বেটিস জনিত রোগে ভূগছিলেন। মুত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা, নাতি-নাতনি ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

ইটাগাছা আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়। এই স্কুলের প্রতিষ্ঠাতা শিক্ষক ও প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন মরহুম আবুল বাসারাত

 

উল্লেখ্য, মরহুম আবুল বাসারতের একমাত্র ছেলে আজহারুল ইসলাম আরজু, তার স্ত্রী ও একমাত্র কন্য আনিকা ফারিহা ২০০৫ সালে ভয়াভহ এক অগ্নিকান্ডে প্রাণ হারান। মরহুমের দুই মেয়ে বিবাহিত। বড় মেয়ে আফরোজা পারভীন কেয়া’র এক ছেলে ও ছোট মেয়ে ফিরোজা আলম খান হেনা’র দুই ছেলে-মেয়ে রয়েছে। আবুল বাসারতের স্ত্রী মোছাঃ নিলুফা বেগম গৃহিনী।

 

মরহুম মো. আবুল বাসারাত (জম্ন ১৫ অক্টোবর ১৯৪৯ সাল এবং মৃত্যু ১২ আগষ্ট ২০১৮ সাল)