সচেতনতাই পারে ডায়বেটিসকে রুখে দিতে

Print Friendly, PDF & Email

বিশ্বের অন্যান্য দেশের  মতো বাংলাদেশে ডায়বেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রনের ওপর সচেতনতা বাড়ানোর জন্য বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে বিশ্ব ডায়বেটিস দিবস উদযাপন করেছে ডেনমার্ক ভিত্তিক স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নভো নরডিস্ক।

ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের মতে এ বছরের প্রতিপাদ্য বিষয় হলো অন্ধত্ব এড়াতে, ডায়বেটিস নিয়ন্ত্রনে রাখুন ও নভো নরডিস্কের প্রতিপাদ্য বিষয় হলো আপনার ঝুঁকিগুলো জানুন।

নভো নরডিস্ক ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতি সর্বস্তরের মানুষের মাঝে ডায়াবেটিস সচেতনতা আরও বাড়ানোর লক্ষ্যে দেশব্যাপী একশোটিরও অধিক র‌্যালীর আয়োজন করেছে। ডায়বেটিক সমিতি নভো নরডিস্কের সহয়তায় বাংলাদেশের সবচেয়ে বড় র‌্যালী আয়োজন করেছে জাতীয় জাদুঘরের সামনে যা টিএসসি প্রদিক্ষন করে শাহবাগে এসে শেষ হয়েছে।

নভো নরডিস্ক ডায়বেটিস আক্রান্ত শিশুদেও জন্য প্রেরণামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে চেঞ্জিং ডায়াবেটিস ইন চিলড্রেন প্রোগামের মাধ্যমে যা টাইপ-১ বাচ্চাদের জন্য বিশ্বের সবচেয়ে বড় ক্লিনিক এবং এখানে ২০০০ এর ও বেশি বাচ্চা নিয়মিত ডায়বেটিস সেবা নিচ্ছে।

ডায়বেটিক সমিতির সভাপতি আজাদ খান বলেন, “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য যে চারটি অসংক্রামক রোগ প্রধান বাধা, ডায়বেটিস তাদের মধ্যে অন্যতম যা মানুষের জীবনের জন্য হুমকি স্বরুপ। একমাত্র সচেতনতাই পারে ডায়বেটিসকে রুখে দিতে।”

তিনি বলেন, ডায়াবেটিসের প্রতিরোধ, সনাক্তিকরণ, ব্যবস্থাপনা এবং নিয়ন্ত্রণ সংক্রান্ত সচেতনতা তৈরির লক্ষ্যে বিশ্ব ডায়বেটিস দিবসের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ কারণ বিশ্বে প্রতি এগারো জনে একজন এ রোগে আক্রান্ত।

‘ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের পরিসংখ্যান অনুসারে, বাংলাদেশে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ৭১ লাখ অথচ তাদের মধ্যে ৫০ শতাংশের কোনো ধারণাই নেই যে তারা ইতোমধ্যেই ডায়াবেটিসে আক্রান্ত হয়ে গেছে। গত বছর দেশে ১ লাখ ২৯ হাজার ৩১৩ জনের মৃত্যু ঘটেছে ডায়াবেটিসজনিত কারণে,’ বিষণœ কন্ঠে বলেন আজাদ খান।

নভো নরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক এ রাজন কুমার বলেন, ‘আমাদের চূড়ান্ত লক্ষ্য ডায়াবেটিস এবং এর লক্ষণসমূহ সম্পর্কে গণসচেতনতা তৈরি করা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখা এবং আরও বেশি মানুষ যাতে ডায়াবেটিসের জটিলতা মুক্ত একটি সুস্থ জীবন যাপন করতে পারে তা নিশ্চিত করা।’

নভো নরডিস্কের হেড অব মার্কেটিং ডা. মোহাম্মদ সাইফুল বলেন ‘অনিয়ন্ত্রিত ডায়বেটিস মানুষের জীবনের জন্য হুমকি স¦রূপ। ডায়াবেটিস এমন একটি রোগ যা ধীরে ধীরে দেহের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গগুলো যেমন, র্হাট, কিডনি, চোখ এবং পা এগুলোর  ক্ষতি করতে থাকে।’ ডায়াবেটিস প্রতিরোধের জন্য সবাইকে নিয়মিত শরীর চর্চা এবং স্বাস্থ্যসম্মত খাদ্যতালিকা অনুসরণের পরামর্শ দেন তিনি।

এখন থেকে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মরতুজা ‘চেঞ্জিং ডায়াবেটিস’ শুভেচ্ছা দূত হিসেবে কাজ করবে নভো নরডিস্ক ও ডায়বেটিক সমিতির সাথে।