কোহ তাচাই দ্বীপ বন্ধ করে দিচ্ছে থাইল্যান্ড

Print Friendly, PDF & Email

অতিরিক্ত পর্যটকের ভিড়ে প্রাকৃতিক পরিবেশ মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে কোহ তাচাই দ্বীপ বন্ধ করে দিচ্ছে থাইল্যান্ড সরকার। এই দ্বীপটি ফাং নগা প্রদেশে অবস্থিত।

এটি সিমিলান ন্যাশনাল পার্কের অন্তর্ভুক্ত। এখানে প্রমোদবিলাসী মানুষের ঢল নামে। তারা দ্বীপের পানিতে নেমে সাঁতার কাটেন। কেউবা জলকেলিতে মেতে ওঠেন। অনেকে প্রাকৃতিক পরিবেশ ক্ষতিগ্রস্ত করেন।

বিদেশী পর্যটকদের আনাগোনায় মুখরিত থাকে এ এলাকা। অনেকে মনোরঞ্জনের জন্য বেছে নেন এ দ্বীপকে। সঙ্গে থাকে তাদের বান্ধবী। তাই কর্তৃপক্ষ ওই দ্বীপ আবার স্বাভাবিক অবস্থায় ফিরে না আসা পর্যন্ত তা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

ডিপার্টমেন্ট অব ন্যাশনাল পার্কস, উইল্ডলাইফ, প্লান্টস কনজার্ভেশন বিষয়ক মহাপরিচালক তুনিয়া নেতিথাম্মাকুল বলেন, আমরা দ্বীপের স্থলভাগ ও জলভাগ উভয় ক্ষেত্রেই পরিবেশ আগের অবস্থায় ফিরিয়ে আনার পরিকল্পনা নিয়েছি। পর্যটকরা যাতে এ সময়ে আমাদের কাজে ব্যাঘাত ঘটাতে না পারেন সে জন্য আমরা এ দ্বীপটি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।

স্থানীয় মিডিয়ায় রিপোর্ট প্রকাশ হয়েছে যে, কোহ তাচাই সমুদ্র সৈকতে প্রায় ৭০ জন মানুষের ধারণ ক্ষমতা আছে। কিন্তু মাঝে মাঝেই সেখানে পর্যটকের সংখ্যা এক হাজার ছাড়িয়ে যায়।

এর পাশাপাশি থাকে খাবারের দোকান। থাকে ঘুরে বেড়ানোর জন্য বোট। এর ফলে সেখানকার পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। যে ক্ষতি হচ্ছে তা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব নয় বলেও মত দিচ্ছেন কেউ কেউ।