বিসিএস নন-ক্যাডার ১৯৬ জনকে নিয়োগের সুপারিশ

Print Friendly, PDF & Email

৩৪ তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে নন-ক্যাডার প্রথম শ্রেণির পদে ১৯৬ জনকে বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরে নিয়োগে সুপারিশ করে ফলাফল ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পিএসসি’র জনসংযোগ কর্মকর্তা ডায়ানা ইসলাম সিমা বুধবার (০৯ মার্চ) বিকেলে এ তথ্য জানান।

সুপারিশকৃতদের মধ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অফিসার পদে ৩৭ জন ও প্রবেশন অফিসার পদে ১৮ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের প্রভাষক পদে ১৫ জন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক পদে ১৩ জন, বিনিয়োগ বোর্ডের সহকারী পরিচালক পদে ৯ জন এবং অভ্যন্তরীণ সঞ্চয় অধিদফতরের সহকারী পরিচালক পদে নিয়োগ পেয়েছেন ২৭ জন।

এছাড়াও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র, কৃষি, প্রতিরক্ষা মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বিভিন্ন দফতর/সংস্থায় বাকিরা নিয়োগ পেয়েছেন।

নিয়োগ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০ এর বিধান অনুযায়ী ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন, এমন প্রার্থীদের মধ্য থেকে তাদের নিয়োগের সুপারিশ করা হলো।

এতে আরও বলা হয়, অর্জিত মেধাক্রম ও বিদ্যমান কোটা পদ্ধতির ভিত্তিতে সকল ক্যাটাগরির শূন্যপদের ৪৫ শতাংশ পদ মেধার ভিত্তিতে, অবশিষ্ট ৫৫ শতাংশ পদের মধ্যে সংশ্লিষ্ট বিভাগ/জেলার জনসংখ্যার ভিত্তিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা, ১০ শতাংশ মহিলা, ৫ শতাংশ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও ১০ শতাংশ জেলা কোটার পদ সংশ্লিষ্ট কোটার প্রার্থীদের দিয়ে পূরণ করা হয়েছে।

সুপারিশকৃতদের তালিকা পিএসসি’র ওয়েবসাইটে (http://www.bpsc.gov.bd) পাওয়া যাবে।

গত বছরের ২৯ আগস্ট ৩৪তম বিসিএসের চূড়ান্ত ফলাফলে ৬ হাজার ৫৮৪ জন উত্তীর্ণ হন, যাদের মধ্যে পদ স্বল্পতায় ২ হাজার ১৫৯ জনকে বিভিন্ন ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করে পিএসসি।

পদ শূন্য থাকালেও সে অনুযায়ী নিয়োগের সুপারিশ করা হয়নি এবং ক্যাডার পদে নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে আন্দোলন করে আসছিলেন নন-ক্যাডার প্রার্থীরা।

গত বচরের ১৫ অক্টোবর নন-ক্যাডার পদে নিয়োগ দিতে দরখাস্ত আহ্বান করেছিল পিএসসি। ৩৪তম বিসিএসে ২ হাজার ১৭৬ জনকে ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

বিভিন্ন ক্যাডারে ২ হাজার ৫২ পদে নিয়োগের জন্য ২০১৩ সালের ৭ ফেব্রুয়ারি ৩৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন দুই লাখ ২১ হাজার ৫৭৫ জন।

২০১৪ সালের মে মাসে অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেন এক লাখ ৯৫ জন।কোটা জটিলতায় দুই দফায় প্রকাশ করা হয় ৩৪তম বিসিএস প্রিলিমিনারির ফল।

ওই বছরের মার্চ-এপ্রিলে লিখিত পরীক্ষা শেষে ডিসেম্বরে ফল প্রকাশ করা হয়, যাতে ৪৬ হাজার ৫৩০ জন অংশ নিয়ে উত্তীর্ণ হন ৯ হাজার ৮২২ জন।